International News একাধিক এয়ারলাইন্সের মামলা বাইডেন প্রশাসনের বিরুদ্ধে

Share news – International news বেশ কয়েকটি বড় মার্কিন এয়ারলাইন্স প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে। মূলত, পরিবহন ফি বাস্তবায়ন করার আগেই তা সরকারকে জানাতে হবে—এমন নতুন আইনের বিরোধিতা করে এই মামলা করেছে সংস্থাগুলো।

শুক্রবার ইউএস ফিফথ সার্কিট আদালতে এই মামলা দায়ের করা হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, আমেরিকান এয়ারলাইনস, ডেল্টা এয়ারলাইন্স, ইউনাইটেড এয়ারলাইন্স, জেটব্লু এয়ারলাইন্স, হাওয়াইয়ান এয়ারলাইন্স এবং আলাস্কা এয়ারলাইন্স সহ বেশ কয়েকটি এয়ারলাইন্স মামলা করেছে।

মার্কিন পরিবহন মন্ত্রণালয় গত মাসে একটি নতুন আইন জারি করে। এই আইন অনুসারে, বিমান পরিবহন সংস্থা ও টিকিটিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলো তাদের ভাড়া নির্ধারণের ক্ষেত্রে আগেই সব ধরনের তথ্য উন্মুক্ত রাখতে হবে।

যাতে ভোক্তারা ভাড়া সংক্রান্ত বিষয়ে কোনো অযাচিত ভোগান্তিতে না পড়েন এবং তাদের গোপন কোনো চার্জ বা মাশুল না গুনতে হয়।

এক বিবৃতিতে বিমান পরিবহন সংস্থাগুলো গতকাল সোমবার জানিয়েছে, পরিবহন মন্ত্রণালয়ের এই নতুন আইন ভোক্তাদের বিভ্রান্ত করবে এবং এটি মূলত বেসরকারি খাতের গতিশীল ব্যবসায়কে নিয়ন্ত্রণ করার একটি প্রচেষ্টা যা তার (পরিবহন মন্ত্রণালয়ের) আওতার বাইরে। তারা এই আইনটিকে স্বেচ্ছাচারী, হাস্যকর, বিচক্ষণতার অপব্যবহার ও আইনের পরিপন্থি বলে আখ্যা দিয়েছে।

মামলাটি প্রকাশ্যে আসার পরে, মার্কিন পরিবহন বিভাগ বলেছে যে এটি নতুন আইনের পক্ষে জোরালোভাবে রক্ষা করবে। কারণ এই আইন, গোপন ফি বা চার্জ থেকে যাত্রীদের রক্ষা করবে এবং যাত্রীরা টিকিট কেনার আগে ফ্লাইটের সম্পূর্ণ মূল্য দেখতে পাবে—তা নিশ্চিত করবে।

এর আগে, মার্কিন মন্ত্রণালয় জানিয়েছিল—এই আইনের ফলে ভোক্তাদের বিমান পরিবহনে কম ভাড়া দিতে হবে।

রাষ্ট্রায়ত্ত সংস্থাটি জানিয়েছে, বিমান পরিবহন খাতে যাত্রীরা প্রতিবছর ৫৪ কোটি ৩০ লাখ বাড়তি ফি পরিশোধ করে এবং ব্যাগেজ ফির নামে মার্কিন বিমান পরিবহন সংস্থাগুলো ২০২২ সালে ৬৮০ কোটি ডলার ফি আদায় করেছে।

২০২৩ সালের প্রথম ৯ মাসে তারা ব্যাগেজ ফি বাবদ ৫৫০ কোটি ডলার আয় করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *