Bangladesh National News শ্রম আইন সংশোধনের কারণ জানালেন আইনমন্ত্রী

2024 evsjv‡`k আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, সবার কাছে গ্রহণযোগ্য করতে শ্রম আইনের সংশোধন করা হচ্ছে। মঙ্গলবার (১৪ মে) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে আইএলও প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

আইনমন্ত্রী বলেন, আইএলও এর সুপারিশগুলো নিয়ে তাদের সঙ্গে বিস্তারিত আলোচনা ও মতবিনিময় হয়েছে। এটা একটা উদাহরণ হয়ে থাকবে।

মন্ত্রী বলেন, শ্রম আইন সংশোধনের বিষয়ে কিছু বিষয় এসেছিল যে ব্যাপারে নীতিনির্ধারক পর্যায়ে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত হবে। কিছু কিছু বিষয় আছে ত্রিপক্ষীয় কমিটি সিদ্ধান্ত নেবে। ‌তাদের বক্তব্য নোট করেছি, তাদের বক্তব্য সেখানে তুলে ধরব।

তিনি বলেন, আইএলওকে যে সহযোগিতা করার দরকার, আমরা সেটা চালিয়ে যাচ্ছি। সেজন্যই মূলত আমরা তিনদিন ধরে শ্রম আইনের খসড়া নিয়ে আলোচনা করেছি। এখানে মূলত কিছু কিছু ইস্যু আছে, যেগুলো আমেন্ডমেন্টে থাকার কথা বলা হয়েছে।

তিনি আরও বলেন, সেখানে আলোচনার মাধ্যমে আমাদের দেশের বাস্তবতায় গ্রহণযোগ্য হবে কি হবে না, সেই সিদ্ধান্ত আমরা নেব। কিছু কিছু ইস্যু আছে, যেগুলো মনে হয়েছে গ্রহণযোগ্য, সেগুলো আমরা গ্রহণ করেছি।

আনিসুল হক জানান, ‘আইএলও’র কমিটি অব এক্সপার্ট আমাদের আইনটা দেখেছেন, পড়েছেন, সেখানে তারা আন্তর্জাতিক মান নিয়ে কিছু সুপারিশ দিয়েছেন।

মন্ত্রী বলেন, ট্রেড ইউনিয়ন গঠনের ক্ষেত্রে শ্রমিকদের সম্মতির হার ১৫ শতাংশে আনা হয়েছে তার প্রশংসা আইএলও প্রতিনিধিরা। তারা চায় এটা আরও কমে আসুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *